পূর্বধলায় খাদ্যবান্ধব কর্মসূচীর ডিলারের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন

প্রকাশিত: ১১:১৩ পূর্বাহ্ণ, মে ৩১, ২০২০

নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার আগিয়া ইউনিয়নের বাট্রা বাজার থেকে খাদ্যবান্ধব কর্মসূচির নয় বস্তা সরকারি চাল জব্দের ঘটনা ঘটে গত ২৭ মে (বুধবার)। আগিয়া ইউনিয়নে খাদ্য বান্ধব কর্মসূচীর নির্ধারিত ডিলার মোঃ নজরুল ইসলাম। চাল জব্দের ঘটনার ডিলার নজরুল ইসলামকে জড়ানোর ষড়যন্ত্রের প্রতিবাদে গত কাল (৩০ মে) মানব বন্ধন করেছে এলাকাবাসী।

উপজেলার আগিয়া ইউনিয়নের বাট্টা বাজারে মৃত ইমান আলী কেরানির মেয়ে রাবেয়া খাতুনের ঘর থেকে খাদ্যবান্ধব কর্মসূচির আওতাভুক্ত নয় বস্তা সরকারি চাল জব্দ করেছে উপজেলা প্রশাসন। স্থানীয় সূত্রে জানা যায়, জব্দকৃত চাল কৈলাটী নয়াপাড়ার ইউসুফ আলীর ছেলে বকুল মিয়া (৩৫) নিজে খাওয়ার জন্য বিভিন্ন সুবিধাভোগীদের কাছ থেকে ক্রয় করে।

- Advertisement -

জনমনে নানান প্রশ্নের প্রেক্ষিতে আগিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সিরাজুল ইসলাম রুবেল, উপজেলা খাদ্য কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম, উপ-সহকারি কৃষি কর্মকর্তা তাওহীদ হোসেনের সাথে যোগাযোগ করলে তারা জানায়, কার্ডধারী মোট ৩৭ জনের কাছে বিধি মেনে জনপ্রতি ৩০ কেজি করে চাল বিক্রয় করা হয়। যার মাষ্টার রোলসহ সকল তথ্যাদি সংরক্ষিত রয়েছে।

এই ঘটনায় জব্দকৃত চালের সাথে জড়িতদের খোঁজে বের করে শাস্তির আওতায় আনতে বিষয়টি উপজেলা প্রশাসনের তদন্তানাধীন রয়েছে। জব্দকৃত চালের সাথে খাদ্য বান্ধব কর্মসূচীর নির্ধারিত ডিলারের কোন সম্পৃক্ততার কোন অভিযোগ না থাকলেও একটি মহল এই এলাকার ডিলালের ডিলারশিপ বাতিল ও তাকে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করার জন্য ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে বলে মানব বন্ধনে অংশগ্রহনকারীরা অভিযোগ করেন। তারা প্লেকার্ডে বিভিন্ন স্লোগান লিখে ষড়যন্ত্রকারীদের শাস্তি দাবী করেন।

চার শতাধিক লোকের অংশগ্রহণে খাদ্যবান্ধব কর্মসূচীর ডিলারের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধনে বক্তব্য রাখেন, আগিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মির্জা আব্দুল আজিজ রুবেন, কৃষকলীগের সভাপতি সুরুজ আলী মেম্বার, হাজী আব্দুল গণি মাষ্টার, রেজাউল করিম খান, সাবেক ছাত্রলীগ নেতা সারোয়ার জাহান রাসেল, আওয়ামীলীগ নেতা মোঃ রফিকুল ইসলাম, আওয়ামীলীগ নেতা মোখলেছুর রহমান, আরশাদ খান প্রমুখ।