সকাল ৯:৩০ | ২১ জুন, ২০২১ | ৭ আষাঢ়, ১৪২৮ | ১০ জিলকদ, ১৪৪২

ভারতে পাচার হওয়া ৩৮ শিশু কিশোর ও কিশোরীকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর

প্রকাশিত: ৯:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২১
শেয়ার করুন
খোরশেদ আলম : যশোরের বেনাপোল চেকপোষ্ট দিয়ে দেশে ফিরেছে, সীমান্ত পথে ভারতে পাচার হওয়া ৩৮ শিশু, কিশোর-কিশোরী।

Advertise

Advertise

২৫ জানুয়ারি ( সোমবার ) বিকালে ভারতের ইমিগ্রেশন পুলিশ ৩৮ শিশু কিশোর ও কিশোরীকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে।

Advertise

ফেরত ৩৮ জনের মধ্যে ১০ জন ছেলে ও ২৮ জন মেয়ে রয়েছে। এদের সকলের বয়স ১০ থেকে ১৮ বছর এর মধ্যে। এরা ফরিদপুর, বরিশাল, নড়াইল, সাতক্ষীরা, ঢাকা, মুন্সিগন্জ সহ দেশের বিভিন্ন জেলার বাসিন্দা।
এসব শিশুরা বিভিন্ন সীমান্ত পথে প্রায় দুই বছর আগে ভারতে পাচার হয়। এরপর সে দেশের পুলিশের কাছে আটক হয়ে আদালতের মাধ্যমে কোলকাতা ও বারাসাতের শেল্টার হোমে থাকে।
বেনাপোল ইমিগেশ্রন ওসি আহসান হাবিব সাংবাদিকদের বলেন, পাচার হওয়া শিশুরা দালালের খপ্পরে পড়ে বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচার হয়। এরপর সেদেশের পুলিশের কাছে আটক হয়ে এরা কোলকাতা ও বারাসাতের দুটি বেসরকারী এনজিও সংস্থার মাধ্যেমে তাদের শেল্টার হোমে যায়। এরপর দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয় এর মাধ্যেমে চিঠি চালাচালির এক পর্যায়ে এরা দেশে ফেরে। ইমিগ্রেশন এর আনুষ্টানিকতা শেষে এদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে।
বেনাপোল পোর্ট থানার এস আই রফিকুল ইসলাম ও সাংবাদিকদের জানান, থানার আনুষ্ঠানিকতা শেষে পাচার হওয়া শিশু কিশোর কিশোরীদের যশোর রাইটস ও জাস্টিস ফর কেয়ার নামে দুটি এনজিওর কাছে হস্তান্তর করা হয়েছে।
যশোর রাইটস এর পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক ও বলেন, ভারত থেকে ফেরত আসা শিশু কিশোর কিশোরীদের যশোর নেওয়া হবে। এরপর তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

Advertise

এই বিভাগের সর্বশেষ