বাংলার আওয়াজ, ৭ জুলাই, ২০২০

নিরাপদ ও বাসযোগ্য পৃথিবী গড়ার প্রত্যয়ে গ্রীন ভ‌য়ে‌সের ১৫ তম বছরে পদার্পণ

প্রকাশিত: ৭:১৬ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২০

“যুবরাই লড়বে, সবুজ পৃথিবী গড়বে” এই মূলমন্ত্রকে সামনে রেখে এগিয়ে চলা পরিবেশবাদী সংগঠন “গ্রীন ভয়েস” স্বেচ্ছাসেবী, সচেতন ও চেতনাবান তরুণের প্রতিষ্ঠান। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সংগ্রাম এবং অপরিসীম ত্যাগ, তিতিক্ষার মাধ্যমে অর্জন করা প্রিয় দেশ মাতৃকাকে নিরাপদ,বাসযোগ্য ও পরিবেশবান্ধব হিসেবে গড়ে তোলা, সকল অপশক্তির হাত থেকে দেশকে সুরক্ষা করা এবং মানবাধিকার প্রতিষ্ঠার প্রত্যয় নিয়ে পরিবেশ সচেতন, প্রকৃতি প্রেমী জনাব আলমগির কবির এবং তার কয়েকজন বন্ধুর হাত ধরে ২০০৫ সালের ১৮ এপ্রিল যাত্রা শুরু করে গ্রীন ভয়েস। হাঁটি হাঁটি পা পা করে ১৫ তম বছরে পদার্পণ করা পরিবেশবাদী, স্বেচ্ছাসেবী এই সংগঠনটিতে কাজ করেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, লেখক, সাহিত্যিক এবং দেশের বিশিষ্ট গুণিজনরা। গ্রীন ভয়েস এর কেন্দ্রীয় উপদেষ্টাবৃন্দদের মধ্যে রয়েছেন বিখ্যাত কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আব্দুল্লাহ আবু সায়ীদ, বিশিষ্ট স্থপতি ইকবাল হাবিব, বিধান চন্দ্র পাল প্রমুখ। পরিবেশবাদী এই যুব সংগঠনটি নির্বিচারে বৃক্ষনিধন, অবৈধ ভূমি দখল, পরিবেশ দূষণ, নদী-নালা-খাল-বিল বেখলের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা এবং প্রাকৃতিক সম্পদ সুরক্ষার আন্দোলনে দেশের তরুণ সমাজকে সম্পৃক্ত করার মাধ্যমে টেকসই উন্নয়ন ও পরিবেশ বান্ধব দেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছে। বর্তমানে এই সংগঠনটি বাংলাদেশের প্রায় ৬৩ টি জেলা সহ প্রায় ২৩০ টি ইউনিটের মাধ্যমে সারা দেশব্যাপী তার কার্যক্রম পরিচালনা করছে। দেশের স্বনামধন্য সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ এবং স্কুলগুলোতে সংগঠনটির কার্যক্রম পরিচালিত হচ্ছে সম্মানিত উপদেষ্টা পরিষদ এবং পূর্ণাঙ্গ কমিটির মাধ্যমে। প্রতিষ্ঠালগ্ন থেকে এই সংগঠনটি পরিবেশ বিষয়ক গুরুত্বপূর্ণ দিবস যেমন- বিশ্ব নদী দিবস, বায়ু দূষণ দিবস, পরিবেশ দূষণ, সুন্দরবন দিবস ও অন্যান্য গুরুত্বপূর্ণ দিবসগুলোতে সমাবেশ, সেমিনার, বিতর্ক প্রতিযোগিতা ও পাঠচক্র আয়োজন করে থাকে।

গ্রীন ভয়েস বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শাখাও প্রতিষ্ঠালগ্ন থেকেই বিভিন্ন প্রশংসামূলক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে যার মধ্যে রয়েছে বৃক্ষরোপণ কর্মসূচি, প্লাস্টিক বোতলের ক্ষতিকর দিক তুলে ধরার জন্য অভিনব উদ্যোগ “বোতল দিন, গাছ নিন”, পলিথিন শপিং ব্যাগ বর্জন করার জন্য জনসচেতনামূলক লিফলেট বিতরণ, সভা, সেমিনার, পাঠচক্র আয়োজন ইত্যাদি। সাম্পতিক সময়ে সংগঠনটি প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ রোধে হ্যান্ড সেনিটাইজার তৈরি ও বিনামূল্যে বিতরণ এবং গরীব, দু:খী, অসহায় মানুষের সাহায্যার্থে ত্রাণ কার্যক্রম পরিচালনা করেছে। অপরিকল্পিত শিল্পায়ন, নগরায়ন এবং ক্রমবর্ধমান জনসংখ্যার চাপে পরিবেশ দূষিত হচ্ছে এবং পৃথিবীর ভারসাম্য বিনষ্ট হচ্ছে যার বিরূপ প্রভাব পড়ছে পরিবেশের ওপরে। তাই পরিবেশের ভারসাম্য রক্ষা করতে হলে প্রকৃতির সাথে বৈরিতা নয় বরং তার সাথে মেলবন্ধন রচনা করে আমাদের চলতে হবে এবং জীববৈবিত্র‍্য রক্ষা করতে হবে। পরিশেষে বলতে চাই সবুজায়নের মাধ্যমে পৃথিবী নামক গ্রহটিকে সুস্থ ও স্বাভাবিক রাখতে এবং আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য করার আন্দোলনে গ্রীন ভয়েস অতীত এবং বর্তমানের মত আগামী দিনগুলোতেও অগ্রণী ভূমিকা পালন করবে এই সুদৃঢ় আশাবাদ ব্যক্ত করছি।

- Advertisement -

লেখক: মো: মাসুদ রানা
প্রভাষক
কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগ ও
সম্মানিত শিক্ষক উপদেষ্টা, গ্রীন ভয়েস
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শাখা ময়মনসিংহ
ইমেইল: kabir38663@bau.edu.bd

মতামত জরিপ

করোনাভাইরাসে আক্রান্তের খবর পাওয়ার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট এলাকা লকডাউন করার জন্য মন্ত্রিসভার বৈঠক থেকে নির্দেশনা দেয়া হয়েছে। সরকারের এ নির্দেশনা সঠিক বলে মনে করেন ?
  • এই বিভাগের সর্বশেষ