নওগাঁ জেলায় ৭১৭৫ হেক্টর জমিতে ভুট্টার আবাদ ৭৪ হাজার ৬শ ২০ মেট্রিকটন উৎপাদনের প্রত্যাশা

প্রকাশিত: ৯:৩৯ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২১
শেয়ার করুন

একেএম কামাল উদ্দিন টগর,নওগাঁ প্রতিনিধি : নওগাঁ জেলায় চলতি রবি/২০২০-২০২১ মওসুমে মোট ৭ হাজার ১শ ৭৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। উল্লেখিত পরিমাণ জমি থেকে ৭৪ হাজার ৬শ ২০ মেট্রিক টন ভুট্টা উৎপাদিত হবে বলে কৃষি বিভাগ প্রত্যাশা করছে।

Advertise

নওগাঁ জেলার কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ মামসুল ওয়াদুদ জানিয়েছেন ভুট্টা থেকে মাছ ও মুরগীর খাদ্য উৎপাদন এবং গাছগুলো ভালো জ্বালানী হিসেবে ব্যবহৃত হওয়ায় লাভজনক বিধায় কৃষকদের মধ্যে ভুট্টা চাষের আগ্রহ আগের চেয়ে বেড়ে গেছে।

Advertise

কৃষি সম্প্রসারন অধিদপ্তরের দেয়া তথ্য মতে উপজেলা ভিত্তিক ভুট্টা চাষ এবং চাষকৃত জমি থেকে সম্ভাব্য উৎপাদিত ভুট্টার পরিমান হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ২৬০ হেক্টর জমি থেকে সম্ভাব্য উৎপাদিত ভুট্টার পরিমাণ ২ হাজার ৭শ ৫ মেট্রিক টন। রানীনগর উপজেলায় ৪২৫ হেক্টর জমি থেকে সম্ভাব্য উৎপাদিত ভুট্টার পরিমাণ ৪ হাজার ৪শ ২০ মেট্রিকটন। আত্রাই উপজেলায় ৫ হাজার ১শ ৫৫ হেক্টর জমি থেকে সম্ভাব্য উৎপাদিত ভুট্টার পরিমাণ ৫৩ হাজার ৬শ ১০ মেট্রিক টন। বদলগাছি উপজেলায় ৮০ হেক্টর জমি থেকে সম্ভাব্য উৎপাদিত ভুট্টার পরিমাণ ৮৩০ মেট্রিক টন। মহাদেবপুর উপজেলায় ১২৫ হেক্টর জমি থেকে সম্ভাব্য উৎপাদিত ভুট্টা ১ হাজার ৩শ মেট্রিক টন। পতœীতলা উপজেলায় ৩৫ হেক্টর জমি থেকে সম্ভাব্য উৎপাদিত ভুট্টা ৩৬৫ মেট্রিক টন। ধামইরহাট উপজেলায় ৩৯৫ হেক্টর জমি থেকে সম্ভাব্য উৎপাদিত ভুট্টা ৪ হাজার ১শ ১০ মেট্রিক টন। সাপাহার উপজেলায় ২০ হেক্টর জমি তেকে সম্ভাব্য উৎপাদিত ভুট্টা ২০৫ মেট্রিক টন। পোরশা উপজেলায় ১৫ হেক্টর জমি থেকে সম্ভাব্য উৎপাদিত ভুট্টা ১৫৫ মেট্রিক টন। মান্দা উপজেলায় ৬২০ হেক্টর জমি থেকে সম্ভাব্য উৎপাদিত ভুট্টা ৬ হাজার ৪শ ৫০ মেট্রিক টন এবং নিয়ামতপুর উপজেলায় ৪৫ হেক্টর জমি থেকে সম্ভাব্য উৎপাদিত ভুট্টা ৪৭০ মেট্রিক টন।

Advertise

Advertise


বিজ্ঞাপন