টিকা নিলেই ছাড়তে হবে মদ্য পান

মহামারী করোনা

প্রকাশিত: ১১:৫৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ৫, ২০২১

স্বাস্থ্য ডেস্কঃ বিশ্বের বেশ কয়েকটি দেশে স্বাস্থ্যকর্মীদের মহামারি করোনার অনুমোদিত ভ্যাকসিন দেয়া হচ্ছে। দ্রুতই সবাই ভ্যাকসিনের আওতায় আসবে বলে ধারণা করা যাচ্ছে। তবে করোনার ভ্যাকসিন নেয়ার পর মদ্যপান নিয়ে সতর্ক করে দিয়েছেন স্বাস্থ্যবিজ্ঞানীরা। মেট্রোর একটি প্রতিবেদন অনুসারে, এক দল স্বাস্থ্য বিশেষজ্ঞ সতর্ক করে জানিয়েছেন, যারা করোনার ভ্যাকসিন নেবেন তাদের মদ্পান ছাড়তে হবে।

ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষণারত ইমিউনোলজিস্ট অধ্যাপক শীনা ক্রুইকশ্যাঙ্ক এ বিষয়ে জানান, মদের মধ্যে থাকা অ্যালকোহল মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে ভ্যাকসিন নেওয়ার পর আর মদ্যপান করলে, তা কাজ না করার সম্ভাবনা প্রবল।

অ্যালকোহল মানুষের শরীরে অন্ত্রের মধ্যে থাকা মাইক্রোঅরগ্যানিজমের রূপ বদলে দেয়। যার ফলে তা আর ব্যাক্টেরিয়া বা ভাইরাসের সঙ্গে যুঝতে পারার মতো অবস্থায় থাকে না। যার ফলে রক্তের মধ্যে থাকা শ্বেত রক্তকণিকার কর্মক্ষমতা নষ্ট হয়, তাতে ভাইরাস সহজেই শরীরকে কাবু করে ফেলতে পারে।

যুক্তরাজ্যের এমারজেন্সি মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসক রনেক্স ইখারিয়া গবেষণা চালান রক্তের নমুনার ওপর। যেখানে তিনি মদ্পানের আগের এবং পরের রক্তের নমুনা সংগ্রহ করেছিলেন। সেখানেই স্পষ্ট পার্থক্য সামনে এসেছে। তিনি সেই তথ্যচিত্র তুলে ধরেছেন।