সকাল ১০:৩৪ | ২১ জুন, ২০২১ | ৭ আষাঢ়, ১৪২৮ | ১০ জিলকদ, ১৪৪২

জলবায়ু ঝুঁকিপূর্ণ অঞ্চলে ফসলের উৎপাদন বাড়াতে নতুন প্রকল্প

প্রকাশিত: ৫:৪৫ অপরাহ্ণ, জুন ৩, ২০২১
শেয়ার করুন

বাকৃবি প্রতিনিধি: দেশের জলবায়ু ঝুঁকিপূর্ণ অঞ্চলে ফসলের উৎপাদন বাড়াতে কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) অর্থায়নে নতুন একটি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।  বৃহস্পতিবার ( ৩ জুন, ২০২১) সকালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের সভাকক্ষে ‘বাংলাদেশের পরিবেশগতভাবে ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলোতে জলবায়ু পরিবর্তন সহিষ্ণু ফসলের জাতসমূহ খাপ খাওয়ানো (অভিযোজন) এবং মাঠ পর্যায়ে এর উৎপাদনশীলতার প্রভাব’ শীর্ষক প্রকল্পটি উদ্বোধন করা হয়। প্রধান অতিথি হিসেবে বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান প্রকল্পটির উদ্বোধন করেন।

Advertise

প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে বাকৃবি রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খানের সভাপতিত্বে প্রধান পৃষ্টপোষক হিসেবে উপস্থিত ছিলেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের পরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস।

Advertise

প্রকল্পের প্রধান গবেষক অধ্যাপক ড. হাসনীন জাহান বলেন, প্রকল্পটির মূল উদ্দেশ্য পরিবেশগতভাবে ঝুঁকিপূর্ণ এলাকাতে ধান ও গমের জলবায়ু পরিবর্তন সহিষ্ণু জাতসমূহ খাপ খাওয়াতে কি কি নিয়ামক দ্বারা প্রভাবিত হয় তা বোঝার চেষ্টা করা। এছাড়াও এই প্রক্রিয়ার সমস্যা সম্পর্কে জানা এবং মাঠ পর্যায়ে উৎপাদনশীলতার উপরে এর প্রভাব নিরুপন করা এর উদ্দেশ্য। এই গবেষণাটি জলবায়ু পরিবর্তন সহিষ্ণু ধান ও গমের জাতসমূহ খাপ খাওয়ানোর কৌশল নীতি নির্ধারকদের কাছে তুলে ধরতে সহায়তা করবে।

Advertise

Advertise

এই বিভাগের সর্বশেষ