ঘূর্ণিঝড় বুলবুলের পর এবার আসছে পবন

প্রকাশিত: ৮:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০১৯

মিজানুর রহমান, জবি প্রতিনিধিঃ ঘুর্ণিঝড় বুলবুল তাণ্ডবে সরকারি হিসেবে ১২ জনের প্রাণহানি ঘটেছে। গণমাধ্যমের খবর অনুযায়ী ১৪। এরই মধ্যে বেরিয়ে আসছে নতুন খবর।

বুলবুলের পর ভারতীয় উপমহাদেশে যে ঘূর্ণিঝড়টি আঘাত হানতে যাচ্ছে তার নাম এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে। তালিকা অনুযায়ী, পরবর্তী ঝড়টির নাম হবে পবন। পবন নামটি দিয়েছে শ্রীলঙ্কা।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, বুলবুল পরবর্তী আরও দুটি ঘূর্ণিঝড়ের নাম ইতোমধ্যেই চূড়ান্ত হয়ে গেছে। আর পরবর্তী ঝড় দুটির নাম হচ্ছে যথাক্রমে- ‘পবন’ ও ‘আমফান’। এ দুটি নামের পরই শেষ হচ্ছে তালিকা।

তবে ঘূর্ণিঝড় আসা তো আর থামবে না। একের পর এক ঘূর্ণিঝড় আসতেই থাকবে। তখন তার নাম কী হবে? এ মুহূর্তে সেটা নিয়েই ভাবছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। শিগগিরই তারা ঝড়ের নাম সম্বলিত নতুন একটি তালিকা তৈরি করবেন।

‘বুলবুল’ নামকরণ করেছে পাকিস্তান। আর আসতে চলা ঘূর্ণিঝড় ‘পবনের’ নাম দিয়েছে শ্রীলঙ্কা। ‘আমফানের’ নামকরণ করেছে থাইল্যান্ড। এর আগে ঘূর্ণিঝড় ফণীর নাম দিয়েছিল বাংলাদেশ।

জানা গেছে, ভারতীয় উপমহাদেশের ৮টি দেশ ঘূর্ণিঝড়গুলোর নামকরণ করে থাকে। এই দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, মিয়ানমার, ওমান এবং থাইল্যান্ড।

২০০৪ সাল থেকে ঘূর্ণিঝড়ের নামকরণ করে আসছে এই দেশগুলোর প্রতিনিধিরা। এদের হাত ধরে এখন পর্যন্ত ৬৪টি ঝড়ের নামকরণ হয়েছে।