ক্ষোভের মুখে সরানো হলো ‌‘কমান্ডো’র টিজার

প্রকাশিত: ৯:৪৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০২০
ছবি: সংগ্রহীত

বিনোদন ডেস্ক: সমালোচনা ও ক্ষোভের মুখে সরিয়ে নেওয়া হলো কলকাতার দেব অভিনীত বাংলাদেশি ছবি ‘কমান্ডো’র টিজার। পশ্চিমবঙ্গের এই সুপারস্টার ও সাংসদ চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন।

তার জন্মদিন উপলক্ষে গত ২৫ ডিসেম্বর সন্ধ্যায় ইউটিউব চ্যানেল ‘দেব এন্টারটেইনমেন্ট ভেনচার্স’-এ ছবির টিজারটি মুক্তি দেওয়া হয়েছিল।

ইসলাম অবমাননার অভিযোগের মুখে গতকাল (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় এটি সরিয়ে নেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ছবিটির পরিচালক শামিম আহমেদ রনী ও প্রযোজক সেলিম খান।

সেলিম খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‌‘টিজারের একটি দৃশ্য দেখে বলে দেওয়া যায় না সিনেমার পুরো গল্প কী হবে! আমি নিজেও একজন মুসলিম। চাঁদপুরের একটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমি। সেখানের ৯৫ শতাংশ লোক মুসলিম। তারা জানেন আমাকে। আমি নিজের টাকায় সেখানে একটি মসজিদও করছি। তাই ইসলামকে অবমাননা করার মতো স্পর্ধা বা সাহস আমার নেই।’

অন্যদিকে, ‘কমান্ডো’র টিজার সরিয়ে নেওয়া প্রসঙ্গে রনি বলেন, ‘‘আমি ও আমার প্রযোজক মুসলিম। ইসলামের অবমাননা করা হয় এমন কিছু আমরা কখনোই করিনি, করবোও না। তবুও ধর্মপ্রাণ মুসলমানদের অনুভূতিতে অনিচ্ছাসত্ত্বেও আঘাত করায় আমি এবং আমার টিম দুঃখ ও ক্ষমা চাইছি। তাদের বক্তব্যের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা ‘কমান্ডো র টিজারটি রিমুভ করে দিচ্ছি।’’

তিনি জানান, শিগগিরই নতুন টিজার প্রকাশ করবেন তারা।

উল্লেখ্য, ‘কমান্ডো’র প্রথম টিজার প্রকাশের পরপরই অনেকে সিনেমাটিকে ইসলামের বিরুদ্ধে অপপ্রচারের প্রয়াস বলে মনে করছেন। সিনেমায় ইসলামকে অবমাননা করা হয়েছে দাবি করেন আব্দুল্লাহ হাই সাইফুল্লাহ নামের একজন মাওলানাও।

ফেসবুকে জনপ্রিয় এই ব্যক্তি টিজার থেকে সিনেমার স্ক্রিনশট নিয়েও পোস্ট দেন। তিনি ‘কালেমা’র ব্যবহারকে জঙ্গিবাদের সিম্বল হিসেবে দেখানো হয়েছে বলে মন্তব্য করেন। এরপর এমন অনেকের ক্ষোভে মুখর হয়ে উঠে ফেসবুক। তাই বাধ্য হয়ে তিন দিনের মাথায় টিজারটি সরিয়ে নিলো কর্তৃপক্ষ।

সূত্রে: বাংলা ট্রিবিউন