কেন্দুয়ায় সরিষা চাষে বাম্পার ফলন : কৃষকের মুখে তৃপ্তির হাসি

প্রকাশিত: ৯:০৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২১
শেয়ার করুন

আব্দুর রহমান, নেত্রকোণাঃ  কৃষক জমি থেকে সরিষার গাছ তুলে বাড়িতে নিয়ে এসেছে। এখন চলছে গাছ থেকে সরিষা ছাড়ানোর কাজ। আবার অনেক চাষী গাছ থেকে সরিষা ছাড়িয়ে রোদে শুকাতে দিয়েছে। পাশাপাশি কৃষক সরিষা চাষকৃত জমি তৈয়ার করে তাতে বোরো ধান রোপন করছেন।

Advertise

সরিষা চাষী আলামিন, সোহাগ, কাজল বলছেন, এ বছর প্রথমে শীত কম থাকায় সরিষা চাষ ভাল হয়েছে। তাছাড়া পোকার আক্রমণ ছিলনা। তাই তারা সরিষা চাষ করে এ বছর লাভবান হয়েছেন। তারা বলছেন, কৃষকদের নিকট বছরের দ্বিতীয় ফসল হিসেবে আবাদ হচ্ছে সরিষা। তাছাড়া সরিষা আবাদে কম খরচে বেশি ফলন হওয়ায় নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলায় সরিষা চাষে কৃষক মহা খুশি।

Advertise

এ বিষয়ে কেন্দুয়া উপজেলার কৃষি অফিসার এ.কে এম.শাহজাহান কবীর জানান, উপজেলার ১৩ টি ইউনিয়ন ও একটি পৌরসভায় বিভিন্ন জাতের ৪০০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছিল। যা গত বছরের তুলনায় চলতি বছর লক্ষ্য মাত্রার চেয়ে বেশি।

Advertise

তিনি আরো জানান, ১হেক্টর জমিতে ৪৫-৫০মণ সরিষা উৎপাদিত হয়েছে। নতুন এক মণ সরিষার দাম ২ হাজার থেকে ২২শত টাকা। এ সরিষা আবাদে কৃষকেরা আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছে। এছাড়াও চলতি মৌসুমে সরিষা চাষিদের মাঝে সরকার কর্তৃক ১হাজার কৃষককে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রনোদনার সার ও বীজ ও বিতরণ করেছেন বলেও জানান ওই কৃষি কর্মকর্তা।

Advertise