অর্ধযুগ পেরিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি

মুহাম্মদ শাহ্ জাহান মুহাম্মদ শাহ্ জাহান

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ২:৩৯ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০১৯

লালমাই পাহাড়ের পাদদেশে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে মধ্য-পূর্বাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ কুমিল্লা বিশ্ববিদ্যালয়। ২০০৬ সালে দেশের ২৬তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে। ‘সত্য ও ন্যায়ের পথে অবিচল’ এ মূলমন্ত্রকে ধারণ করে এ বিশ্ববিদ্যালয়েরই একদল সংবাদকর্মী দেশের বিভিন্ন প্রান্তে এ বিদ্যালয়ের কার্যক্রমকে ছড়িয়ে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

২০১৩ সালের ৬ ডিসেম্বর লালমাটির এই ক্যাম্পাসে কিছু উদ্যমী কলম যোদ্ধাদের হাত ধরে যাত্রা শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (কুবিসাস)। নানা প্রতিকূলতা ভেদ করে সংগঠনটি আজ অর্ধযুগ পেরিয়ে ৭ম বর্ষে পদার্পণ করেছে। প্রতিষ্ঠালগ্নে অল্প কয়েকজন সংবাদকর্মী দিয়ে কার্যক্রম শুরু হলেও বর্তমানে সমিতির সদস্য সংখ্যা ২৪ জন। যারা দেশের বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিত্ব করছেন।

- Advertisement -

২০১৩ সালে সংগঠনটি প্রতিষ্ঠা হলেও মূলত আত্মপ্রকাশ করে ২০১০ সালের ২০ এপ্রিল একটি আহ্বায়ক কমিটি গঠনের মধ্য দিয়ে। কিন্তু প্রশাসনের সাথে বৈরী সম্পর্ক থাকায় বিশ্ববিদ্যালয় থেকে সংগঠনটির প্রশাসনিক অনুমোদন দেয়া হয়নি। পরবর্তীতে দীর্ঘ প্রচেষ্টার পর ২০১৩ সালের ৬ ডিসেম্বর প্রতিষ্ঠাকালীন সভাপতি এম আহসান হাবীবকে আহ্বায়ক স্বীকৃতি দিয়ে কার্যক্রম শুরুর অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। শত বাধা-বিপত্তি ডিঙিয়ে সত্যকে আঁকড়ে ধরে আর পিছনে ফিরে তাকাতে হয়নি কলম যোদ্ধাদের। একে একে পাঁচটি বছর পালন করেছে সংগঠনটি।

এ বছরের প্রতিষ্ঠাবার্ষিকীর দিনটি (শুক্রবার) ছুটি থাকায় আগামী ১০ ডিসেম্বর শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে জাঁকজমকপূর্ণ ভাবে পালনের সিদ্ধান্ত নিয়েছে সংগঠনটির সদস্যরা।